Wednesday, December 25, 2019












২০১৯-এর শেষে সূর্যগ্রহণের দিন, সময়, তিথি জেনে নিন একনজরে

বছরের শেষ সূর্যগ্রহণ সম্পন্ন হতে আর মাত্র একদিন I মহাকাশ বিজ্ঞান থেকে জ্যোতিষশাস্ত্র, সমস্ত ক্ষেত্রেই এই মহাজাগতিক ঘটনা ঘিরে রয়েছে। আসন্ন এই সূর্যগ্রহণে সূর্যকে সোনালী আংটির মতো দেখতে লাগবে বলেও একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। একনজরে দেখে নেওয়া যাক এই ডিসেম্বরের সূর্যগ্রহণ সম্পর্কে কিছু তথ্য।


২০১৯ সাল শেষ হতে বাকি আর মাত্র কয়েকটা দিন। গোটা বিশ্বের মানুষ এখন বড়দিন আর নতুন বছর উৎযাপনের প্রস্তুতিতে ব্যস্ত। উৎসবের মরশুমের মাঝেই বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন ভারত সহ এশিয়ার একাধিক দেশের মানুষ। আগামী বৃহস্পতিবার, ২৬ শে ডিসেম্বর ২০১৯ সালের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন দেশবাসী। ভারত, অস্ট্রেলিয়া, ফিলি পাইন্স, সৌদি আরব, সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশ থেকে এই বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।
কখন দেখা যাবে সূর্যগ্রহণ???
২৬ ডিসেম্বর ভারতীয় সময় সকাল টা ৫৯ মিনিট ৫৩ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হবে।  বলয়গ্রাস গ্রহণ শুরু হবে ভারতীয় সময় সকাল টা ০৪ মিনিট ৩৩ সেকেন্ডে। বলয়গ্রাস গ্রহণ শেষ হবে ভারতীয় সময় দুপুর ১২ টা ৩০ মিনিট ৫৫ সেকেন্ডে। এর পরে গ্রহণ শেষ হবে দুপুর টা ৩৫ মিনিট ৪০ সেকেন্ডে। দক্ষিণ ভারত, উত্তর/পূর্ব আফ্রিকা, দক্ষিণ এশিয়া উত্তর/পূর্ব অস্ট্রেলিয়া থেকে এই গ্রহণ দেখা যাবে।
গ্রহণ
ভারতীয় সময়
সূর্যগ্রহণ শুরুর সময়
২৬ শে  ডিসেম্বর, সকাল ০৭:৫৯ :৫৩
বলয়গ্রাস সূর্যগ্রহণ শুরু
২৬ শে  ডিসেম্বর, সকাল ০৯:০৪:৩৩
বলয়গ্রাসের সর্বোচ্চ পর্যায়
২৬ শে  ডিসেম্বর, সকাল ১০:৪৭:৪৬
বলয়গ্রাস সূর্যগ্রহণ শেষ
২৬ শে  ডিসেম্বর, দুপুর ১২:৩০:৫৫
সূর্যগ্রহণ মোক্ষ সময়
২৬ শে ডিসেম্বর, দুপুর ১৩:৩৫:৪০


No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...