Friday, August 14, 2020

 

🦚শ্রীকৃষ্ণই মূল নারায়ণ🦚
💐 🏵️🦚🍁💐🦚🍁💐🦚 🏵️🍁
শ্রী শ্রী গুরু গৌরাঙ্গ জয়তঃ
সকল সাধু,গুরু,বৈষ্ণব ও গৌর ভক্তবৃন্দের শ্রীচরণে আমার অনন্ত কোটি সাষ্টাঙ্গ দণ্ডবৎ প্রণাম I
''হরি - গুরু - বৈষ্ণব তিনিহেঁ স্মরণ।
তিনেহেঁ স্মরণ হইতে বিঘ্ন বিনাশন।।
অনায়াসে হয় নিজ বাঞ্ছিত পূরণ ।।‘’
গুরবে গৌরচন্দ্রায় রাধিকায়ৈ তদালয়ে।
কৃষ্ণায় কৃষ্ণভক্তায় তদ্ভক্তায় নমো নমঃ।।
জ্ঞানযোগমার্গে তাঁরে ভজে যেই সব । ব্রহ্ম আত্মারূপে তাঁরে করে অনুভব ।। উপাসনা ভেদে জানি ঈশ্বর মহিমা । অতএব সূর্য তাঁর দিয়ে ত উপমা ।। সেই নারায়ণ কৃষ্ণের স্বরূপ অভেদ । একই বিগ্রহ কিন্তু আকারে বিভেদ ।। ইঁহো ত দ্বিভূজ তিঁহো ধরে চারি হাথ । ইঁহো বেণু ধরে , তিঁহো চক্রাদিক সাধ ।।
স্বরূপত শ্রীকৃষ্ণ এবং শ্রীনারায়ণ অভিন্ন একইরূপ; কিন্তু অঙ্গ সন্নিবেশে তাঁদের পার্থক্য আছে । শ্রীনারায়ণ হলেন শ্রীকৃষ্ণের বিলাসমূর্তি । উভয়েই সচ্চিদানন্দঘন বিগ্রহ । নার +অয়ণ = নারায়ণ ; 'নার' শব্দ অর্থে জীব আর অয়ণ শব্দ অর্থে আশ্রয় । অর্থাৎ সকল জীবকুলের আশ্রয় যিনি তিনিই নারায়ণ । আবার ব্র হ্মাণ্ড আর ব্রহ্মাণ্ডস্থিত জীবের সৃষ্টি-স্থিতি- প্রলয়ের অব্যবহতি কারণ যে কারণার্ণবশায়ী পুরুষ , গর্ভোদকশায়ী পুরুষ ও ক্ষীরোদশায়ী পুরুষ তাঁদেরও আশ্রয় হলেন শ্রীকৃষ্ণ । সুতরাং শ্রীকৃষ্ণ হলেন মূল নারায়ণ।
শিশু বৎস হরি ব্রহ্মা করি অপরাধ । অপরাধ ক্ষমাইতে মাগেন প্রসাদ ।। তোমার নাভিপদ্ম হৈতে মোর জন্মোদয় । তুমি পিতা-মাতা আমি তোমার তনয় ।। পিতা-মাতা বালকের না লয় অপরাধ । অপরাধ ক্ষম মোরে করহ প্রসাদ ।। কৃষ্ণ কহেন ব্রহ্মা তোমার পিতা নারায়ণ । আমি গোপ, তুমি কৈছে আমার নন্দন ?
ব্রহ্মা বলে তুমি কিনা হও নারায়ণ ? তুমি নারায়ণ , শুন তাহার কারণ । প্রাকৃতা প্রাকৃত সৃষ্টে যত জীব রূপ । তাহার যে আত্মা তুমি মূল স্বরূপ ।। পৃথ্বী যৈছে ঘটকুলের কারণ আশ্রয় । জীবের নিদান তুমি , তুমি সর্বাশ্রয় ।। নার শব্দে কহে সর্ব জীবের নিচয় । অয়ণ শব্দেতে কহে তাহার আশ্রয় ।। অতএব তুমি হও মূল নারায়ণ । এই এক হেতু , শুন দ্বিতীয় কারণ ।। ২২—৩০
প্রাকৃত ব্রহ্মাণ্ডে এবং অপ্রাকৃত ভগবদ্ধামে যে সকল জীব আছে সকলই তোমার আশ্রয় । জীব দুই প্রকার ---- মায়াবদ্ধ সংসারী জীব এবং নিত্য মায়ামুক্ত জীব । নিত্যমুক্ত জীব ভগবানের পার্ষদগণের অন্তর্গত । সেই বিভিন্নাংশ জীব দুইপ্রকার । এক হল নিত্যমু্ক্ত একের নিত্য সংসার ।।
নিত্যমুক্ত --- নিত্য কৃষ্ণচরণে উন্মুখ ।
কৃষ্ণ পারিষদ নাম --- ভুঞ্জে সেবাসুখ ।।
জীবের ঈশ্বর পুরুষাদি অবতার । তাহা সভা হৈতে ---- তোমার ঐশ্বর্য অপার ।। অতএব অধীশ্বর তুমি সর্ব পিতা ।
তোমার শক্তিতে তারা জগৎ রক্ষিতা ।। নারের অয়ণ যাতে করহ পালন । অতএব হও তুমি মূল নারায়ণ ।। তৃতীয় কারণ শুন শ্রীভগবান্ । অনন্ত ব্রহ্মান্ড বহু বৈকুন্ঠাদি ধাম ।। ইথে যত জীব তার ত্রৈকালিক কর্ম । তাহা দেখ , সাক্ষী তুমি , জান সব মর্ম ।। তোমার দর্শনে সর্ব জগতের স্থিতি । তুমি না দেখিলে কারো নাহি স্থিতি গতি ।। নারের অয়ণ যাতে কর দরশন । তাহাতেও হও তুমি মূল নারায়ণ ।। কৃষ্ণ কহেন ---- ব্রহ্মা তোমার না বুঝি বচন । জীব হৃদি-জলে বৈসে সেই নারায়ণ ।। ৩১—৩৮
কারণার্ণবশায়ী প্রথম পুরুষ, গর্ভোদকশায়ী দ্বিতীয় পুরুষ , এবং ক্ষীরোদশায়ী তৃতীয় পুরুষ । এই সকল পুরুষাদি অবতার থেকে ভগবান শ্রীকৃষ্ণের ঐশ্বর্য অনেক বেশী। শ্রীকৃষ্ণ এদেরও ঈশ্বর অর্থাৎ শ্রীকৃষ্ণই অধীশ্বর বা পরমেশ্বর । ত্রৈকালিক কর্ম বলতে ভূত , ভবিষ্যত ও বর্তমান -- এই তিন কালের কর্মকে বলে । মায়াবদ্ধ ও মায়ামুক্ত জীব অতীতকালে যে কর্ম করেছে , বর্তমানে যা করছে , এবং ভবিষ্যতে যা করবে --- তার সকল কর্মের সাক্ষীই ভগবান্ শ্রীকৃষ্ণ । সেই ভগবান্ শ্রীকৃষ্ণ সকল জগত দর্শন করেন বলেই সমম্ত জগত রক্ষা পাচ্ছে । তিনি যদি জগত দর্শন না করতেন তবে জগতের কোন অস্তিত্বই থাকত না । ফলে শ্রীকৃষ্ণের কৃপাদৃষ্টি ব্যতিরেকে জগত ও জীব রক্ষা পেতে পারে না । জীবকুলের সাক্ষাৎ দ্রষ্টা পুরুষাদি অবতারকে শ্রীকৃষ্ণ দর্শন করেন বলে শ্রীকৃষ্ণ মূল নারায়ণ ।
শ্রীকৃষ্ণের দৃষ্টির অভাবে তাঁদের ( জগতের ) সৃষ্টি-স্থিতি সংক্রান্ত কোন ক্ষমতাই থাকে না। অন্তর্যামীরূপে জীবের হৃদয়ে এবং জলে বাস করেন যিনি তিনিতো নারায়ণ । পুরুষাদি অবতারই জলে বাস করেন । প্রথম পুরুষ কারণ জলে , দ্বিতীয় পুরুষ ব্রহ্মান্ড গর্ভজলে আর তৃতীয় পুরুষ ক্ষীর জলে বাস করেন । সুতরাং এই তিন পুরুষাবতারও নারায়ণ । ভগবান শ্রীকৃষ্ণ ব্রহ্মাকে এই কথা বলেছেন । কিন্তু ব্রহ্মা বললেন,- একথা সত্য ঠিকই , কিন্তু তাঁরাও তোমার অংশ একথা সত্য ।
🍁জয় শ্রীরাধাগোবিন্দের জয়🍁🍁জয় সকল ভক্তগণের জয়🍁

No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...