Saturday, February 29, 2020

মহাপ্রসাদ
মহাপ্রসাদ কী? শ্রীশ্রীজগন্নাথদেবের মহাপ্রসাদ কিভাবে পৃথিবীতে আসলো???
একবার নারদ মুনির ইচ্ছা হলো যে তিনি ভগবান নারায়ণের প্রসাদ পেতে চান। কিন্তু যা ছিল অসম্ভব,কারন নারায়ণের প্রসাদ কেবল মাত্র মহালক্ষী ব্যতীত অন্য কেউ পেতে পারেন না। এই সংকটে নারদ মুনি লক্ষীদেবী কে প্রসন্ন করার জন্য তপস্যা শুরু করলেন। অতঃপর ১২ বছর তপস্যার পর দেবীলক্ষী প্রসন্ন হলেন এবং নারদ মুনিকে বললেন, তোমার তপস্যায় আমি সন্তুষ্ট হয়েছি,বলো কি বর চাও তুমি? উত্তরে মুনিবর বললেন যে তিনি নারায়ণের প্রসাদ পেতে চান ! লক্ষীদেবী বললেন ঠিক আছে তুমি এখানে অপেক্ষা কর, নারায়ণের ভোজন শেষে তার অবশেষ প্রসাদ তুমি পাবে।

অবশেষে যখন নারদ মুনি সেই প্রসাদ পেল তা সেবা করে সে আনন্দে আত্মহারা হয়ে বীণার ছন্দে নারায়ণ নারায়ণ বলতে বলতে কৈলাস অভিমুখে যাত্রা করলেন। শিব তখন নারদ মুনিকে তার আনন্দের হেতু জানতে চাইলেন।নারদ মুনি তখন সবিস্তারে বর্ণনা  করলেন। তা শুনে শিবের ও ইচ্ছা হলো যে সেও নারায়ণের প্রসাদ পেতে চান। নারদ মুনি বললেন যে তিনি সব খেয়ে ফেলেছেন।কিন্তু এখন উপায় কি হবে? নারদ মুনি তার হাতের দিকে তাকিয়ে দেখলেন যে হাতের একপাশে একবিন্দু প্রসাদ লেগে আছে। শিবজী সেটা জল দিয়ে ধুয়ে সেবা করলেন। সেই চিন্ময় প্রসাদের এমনই স্বাদ ছিল যে ওইটুকু খেয়েই শিব আনন্দে তাণ্ডব নৃত্য শুরু করে দিলেন। এ দিকে মাতা পার্বতী এই তাণ্ডব নৃত্যের শব্দ শুনতে পেলেন। আর ভাবলেন যে এখনতো পৃথিবীর ধংসের সময় উপস্থিত হয়নি, তবে স্বামী কেন তাণ্ডব নৃত্য শুরু করলেন ! নিকটে গিয়ে শিবজীকে জিজ্ঞাসা করলেন  এবং ঘটনার বিবরন শুনলেন। তখন মাতা পার্বতী বললেন তিনিও নারায়ণের প্রসাদ পেতে চান। কিন্তু এখনতো আর কোন ভাবে সম্ভব না। পার্বতী দেবী অভিমান করলেন যে তিনি পত্নী হওয়া সত্ত্বেও কেন তার স্বামী নারায়ণের প্রসাদ একা সেবা করেছেন!!!

মাতা পার্বতী নারায়ণের ধ্যান শুরু করলেন। দেবী পার্বতীর তপস্যায় তুষ্ট হয়ে নারায়ণ তাকে দর্শন দেন এবং বললেন,- বলো পার্বতী তুমি কি বর চাও। তখন মাতা পার্বতী বললেন, হে নারায়ণ ! আপনিতো সবই জানেন,তবে আমার আরও প্রার্থনা আছে;এই জগতের সবাই আমার সন্তান, সন্তানদের রেখে আপনার প্রসাদ শুধু আমি একা পাব তা কখনই হতে পারে না।তাই আপনার মহাপ্রসাদ যেমন জগতের সবাই পায়,সেটাই আমার প্রার্থনা। উত্তরে ভগবান বললেন,- হে কল্যাণী, কলিকালে আমি যখন জগন্নাথদেব রুপে লীলা করব তখন আমি অকাতরে   আমার মহাপ্রসাদ বিতরন করব। সেই প্রসাদ প্রথমে তোমাকে দেওয়া হবে,পরে তা জগতের সবাইকে দেওয়া হবে। যদি আপনারা কেউ পুরীতে গিয়ে থাকেন সেখানে দেখতে পাবেন জগন্নাথ দেবের মন্দিরের পাশে বিমলাদেবীর (পার্বতী দেবী) মন্দির আছে। সেখানে জগন্নাথের প্রসাদ প্রথমে দেবী পার্বতীকে অর্পণ করা হয়। পরে সেই মহাপ্রসাদ সবাইকে বিতরন করা হয়।

জয় জগন্নাথ  জয় জগন্নাথ  জয় জগন্নাথ  জয় জগন্নাথ

No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...