Wednesday, February 5, 2020


বরাহ দ্বাদশী। ভগবান শ্রীবরাহ দেবের শুভ আবির্ভাব তিথি।
বসতি দশন-শিখরে ধরণী তব লগ্না,
শশিনি কলঙ্ককলেব নিমগ্না।
কেশব! ধৃতশূকররূপ! জয় জগদীশ হরে! II

শ্রীবরাহ হলেন বিষ্ণুর অবতার। এই অবতারে ভগবান বিষ্ণু বন্য শূকরের রূপ ধারণ করেছিলেন। পুরাণ অনুযায়ী, তিনি হিরণ্যাক্ষ  নামক রাক্ষসের হাত থেকে ভূদেবী পৃথিবীকে উদ্ধার করেন। হিরণ্যাক্ষ পৃথিবীকে মহাজাগতিক সমুদ্রের তলায় লুকিয়ে রেখেছিলেন। বিষ্ণু বরাহ-এর বেশ ধারণ করে এক হাজার বছর ধরে হিরণ্যাক্ষের সঙ্গে যুদ্ধ করে তাঁকে পরাজিত নিহত করেন। তারপর পৃথিবীকে মহাজাগতিক সমুদ্রের তলা থেকে উদ্ধার করেন।

শিল্পকলায় দুভাবে বরাহের চিত্র আঁকা হয়ে থাকে। কখনও তাঁকে দেখানো হয় সম্পূর্ণ পশুর রূপে; আবার কখনও দেখানো হয় আধা-মানুষ, আধা-পশুর রূপে। দ্বিতীয় রূপটিতে তাঁর চারটি হাত; চার হাতে শঙ্খ-চক্র-গদা-পদ্ম; এবং বরাহদন্তে ধরা থাকে পৃথিবী। বরাহ অবতার প্রলয়ের পর পৃথিবীর নবজন্ম নতুন কল্প প্রতিষ্ঠার প্রতীক। বরাহ পুরাণে বরাহ অবতারের পূর্ণাঙ্গ উপাখ্যান পাওয়া যায়।

শুভ বরাহ দ্বাদশী।। পর্ব-

সত্যযুগে দিতির পুত্র হিরণ্যকশিপুর ভ্রাতা হিরণ্যাক্ষ ব্রহ্মার বরে মানুষ দেবতার অবাধ্য হয়ে ওঠে। সে স্বর্গ অধিকার করে পৃথিবী মাতাকে মহাজাগতিক সাগরে লুকিয়ে রাখে। তখন ব্রহ্মা পৃথিবী উদ্ধারের জন্য শ্রীকৃষ্ণের স্তব করা শুরু করেন। রাজ রাজেশ্বর পরমেশ্বর ভগবান ব্রহ্মার প্রার্থনায় সন্তুষ্ট হয়ে একটি ছোটো বরাহ বা শুকরের রূপ ধারণ করে ব্রহ্মার নাসিকা থেকে নির্গত হন। তখন ব্রহ্মা ভগবানকে চিনতে পেরে তাঁর বন্দনা করেন। ভগবান ব্রহ্মাকে আশীর্বাদ করে হিরণ্যাক্ষের সঙ্গে যুদ্ধ শুরু করেন। শ্রীভগবান হিরণ্যাক্ষকে বধ করে পৃথিবীদেবীকে উদ্ধার করেন। আজকের দিনেই ভগবান বরাহ রূপে অবতীর্ণ হয়েছিলেন। ভক্তদের রক্ষার জন্য গোবিন্দ বরাহ রূপ ধারণ করতে একটুও সঙ্কোচিত হননি এই জন্যই তিনি ভক্তবৎসল ভগবান।

ভগবানের সকল অবতারগণও নবদ্বীপে বিরাজ করেন চারযুগে ভগবান চার মূর্ত্তিতে নবদ্বীপে আবির্ভূত হন

(
)সত্যযুগ : গোদ্রুমদ্বীপে শ্রীনৃসিংহদেব রুপে । তিনি কোলদ্বীপে বরাহদেব রুপে আবির্ভূত হন
(
)ত্রেতাযুগ : মোদদ্রুমদ্বীপে শ্রীরামচন্দ্ররুপে
(
)দ্বাপরযুগ : কোলদ্বীপে সমুদ্রগড়ে শ্রীকৃষ্ণরুপে
(
)কলিযুগ : অন্তর্দ্বীপে শ্রীগৌরাঙ্গ মহাপ্রভু রুপে।

শ্রীশ্রীবরাহ দেব কী জয়! নিতাই গৌর প্রেমানন্দে হরি বোল।

হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে।
হরে রাম হরে রাম রাম রাম হরে হরে।।


No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...