Saturday, January 11, 2020

একনজরে দেখে নিন, মকর সংক্রান্তির দিন ক্ষণ তারিখ।

আগামী ১৫ জানুয়ারি পালিত হবে মকর সংক্রান্তি বুধবার এই সংক্রান্তির পূণ্য সময় শুরু হচ্ছে :১৫ মিনিটে আর শেষ হচ্ছে বিকেল :৪৬ মিনিটে। মোট ১০ ঘন্টা স্থায়ী হবে মকর সংক্রান্তি।
একটি বছরে মোট ১২ টি সংক্রান্তি হয়। আর তারমধ্যে সবচেয়ে বেশি তাৎপর্য্যপূর্ণ সংক্রান্তি হল মকর সংক্রান্তি। এই সময় সূর্যের দক্ষিণায়ণ থেকে উত্তরায়ণ শুরু হয়। আর সূর্যের এই উত্তরায়ণকে অনেকেই 'উদয় পর্ব ' হিসাবে পালন করে। দেশের বিভিন্ন জায়গায় আয়োজিত হয় পূজা পাঠ।

পৌষ সংক্রান্তি বা মকরসংক্রান্তি মূলত কৃষিপ্রধান উৎসব যা ভারত ছাড়াও দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পালিত হয়। ভারতে পৌষ সংক্রান্তি বা পোঙ্গল নামে পরিচিত নতুন শস্য ঘরে তোলার আনন্দকে উৎযাপন করার এই উৎসব। বাংলাদেশে এর নাম সাকরাইন, নেপালে পরিচিত মাঘি নামে, থাইল্যান্ডে সংক্রান, লাওসে পি-মা-লাও, মায়ানমারে থিং-ইয়ান এবং কম্বোডিয়ায় মহাসংক্রান নামে পরিচিত। মকর সংক্রান্তি হল সেই ক্ষণ যাকে ঘিরে এই উৎসব পালিত হয়।
মকর সংক্রান্তির দিন তিলকে বিশেষভাবে ব্যবহার করা হয়। এমন দিনে তিলের নাড়ু তিল সমৃদ্ধ খাবার যেমন খাওয়া হয় , তেমনই পূণ্যস্নানের ক্ষেত্রেও মকর সংক্রান্তি অত্যন্ত পূণ্য তিথি বলে মনে করা হয়।

 মকর সংক্রান্তির পূণ্য় স্নানের তিথি
 মকর সংক্রান্তি উপলক্ষ্য়ে ১৫ জানুয়ারি সকাল :১৮ মিনিটে পূণ্যস্নানের সময় রয়েছে। ওই একই দিনে ১২:৪৭ মিনিটে রয়েছে আরও একটি পূণ্যস্নানের সময়। তবে মহাপূণ্য কাল হিসাবে ১৫ জানুয়ারি সকাল :১৮ মিনিট থেকে সকাল :০৮ মিনিট পর্যন্ত সময়কে শুভ সময় বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র মতে এই সময়  পূণ্যস্নান জীবনে সৌভাগ্য সমৃদ্ধি বাড়িয়ে তোলে।


প্রাচীনকাল থেকেই এই উৎসব প্রচলিত হলেও ঠিক কবে থেকে এটি পালন করা হয়, তার সুস্পষ্ট কোনও তথ্য পাওয়া যায় না। পুরাণেও এর উল্লেখ আছে। মকর সংক্রান্তির এই মহাতিথিতেই মহাভারতে পিতামহ ভীষ্ম শরশয্যায় ইচ্ছামৃত্যু গ্রহণ করেছিলেন। পুরাণ বলছে এই দিনেই দেবতাদের সঙ্গে অসুরদের যুদ্ধ শেষ হয়েছিল।বিষ্ণু অসুরদের বধ করে তাদের কাটা মুন্ড মন্দিরা পর্বতে পুঁতে দিয়েছিলেন, তাই মকর সংক্রান্তির দিনই সমস্ত অশুভ শক্তির বিনাস হয়ে শুভ শক্তি প্রতিষ্ঠিত হয়। আবার অন্য মতে, সূর্য দিন নিজের ছেলেকে নিয়ে মকর রাশির অধিপতি শনির বাড়ি এক মাসের জন্য ঘুরতে গিয়েছিলেন। তাই এই দিনটিকে বাবা ছেলের সম্পর্কের একটি বিশেষ দিন হিসেবেও ধরা হয়।
পৌরণিক মতে উত্তরায়ণের সঙ্গে সঙ্গে দেবতাদের দিন শুরু হয়। আর দক্ষিণায়নের সঙ্গে সঙ্গে দেবতাদের রাত্রি শুরু হয়। আর সেই দীর্ঘ রাত্রি কাটিয়ে দেবতারা দিনে প্রবেশ করার সময়টিকে হিন্দু শাস্ত্র মতে ধুমধাম সহকারে পালন করা হয়।
মকর সংক্রান্তিতে এই কাজগুলি ভুলেও করবেন না
3K
ক্রোধ বর্জন করা: শাস্ত্র মতে, যেহেতু মকর সংক্রান্তির দিন থেকে অনেক শুভ কাজের সূচনা হয়, তাই এই পবিত্র দিনে ক্রোধ বা রাগ বর্জন করা অত্যন্ত জরুরী। হিংসা, লোভ ছেড়ে ফেলা, কাউকে কটূকথা বলা থেকে বিরত থাকা উচিত। কারণ, আপনার কথা বা ব্যবহার কাউকে আঘাত করতে পারে৷ ফলে তার দিনটি খারাপ যেতে পারে৷ আপনারও মনটা খারাপ হয়ে যাবে৷ ফলে শুভ কাজে বাধা পড়তে পারে বা কাজ  সফল নাও হতে পারে ৷
নিজের পোশাকের বিষয়ে খেয়াল রাখা: এই নির্দেশটি অবশ্যই মহিলাদের মেনে চলা উচিত৷ উৎসব মানেই নতুন, রঙিন জমকালো পোশাক৷ কিন্তু ব্যতিক্রম মকর সংক্রান্তি৷ শাস্ত্র মতে, দিন সকলকে বিশেষ করে মহিলা পুণ্যার্থীদের অত্যন্ত সাধারণ পোশাক পরা উচিত৷ বাড়তি সাজগোজ নয়, সহজ, সরল ভাবে থাকা বাঞ্ছনীয় ৷
গাছ কাটা উচিত নয়: শাস্ত্রে বৃক্ষকে প্রকৃতির পবিত্র দান বলে গণ্য করা হয়। এখনও বহু স্থানে গাছকে দেবতা জ্ঞানে পূজা করা হয়। মকর সংক্রান্তিতে যেহেতু নবান্ন পালন করা হয় এবং  নতুন ধান ওঠেতাই দিন গাছ কাটা অত্যন্ত অশুভ বলে মনে করা হয়।
মদ-মাংসে না: মকর সংক্রান্তিতে মদ মাংস ত্যাগ করার কথা শাস্ত্রে কথিত রয়েছে৷ ধূমপানও দিন না করাই শ্রেয়।


No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...