Monday, January 27, 2020



পরমাত্মা
পরমাত্মা তাঁকেই বলা হয়, যিনি বর্তমানেও রয়েছেন, সর্বত্র আছেন, সবার জন্য আছেন, সর্বসমর্থ, পরমদয়ালু, এবং অদ্বিতীয় তিনি সদাই বর্তমান তাই তাঁকে প্রাপ্ত করার জন্য ভবিষ্যতের আশায় থাকতে হয় না সর্বত্র রয়েছেন, তাই তিঁনি আমার নিজের মধ্যেও অবস্থিত, অতএব তাঁকে খোঁজার জন্য অন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই I সুতরাং তাঁর প্রতি স্বভাবিক ভাবেই প্রেম জাগ্রত হবে সর্বসমর্থ হওয়ায় আমাদের ভীতসন্ত্রস্ত হওয়ার কোন কারণ নেই পরমদয়ালু বলে আমাদের নিরাশ হতে হয় না অদ্বিতীয় হওয়ায় আমাদের তাঁকে চেনার বা তাঁর বর্ণনা করার প্রয়োজন থাকে না বরং ভগবানকে একান্ত আপনজন বলে মানলেই তাঁকে লাভ করা যায় ভগবান বলেছেন

‘’মমৈবাংশো জীবলোকে জীবভূতঃ সনাতনঃ৷
মনঃষষ্ঠানীন্দ্রিয়াণি প্রকৃতিস্থানি কর্ষতি ৷৷’’

অর্থাৎ আমারই অংশ এই সনাতন জীব মায়াবশতঃ সদা সংসারিরুপে প্রসিদ্ধ প্রকৃতিতে অবস্থিত এবং মন পঞ্চইন্দ্রিয়কে জীবলোকে সংসারে উপভোগার্থ আকর্ষণ করে।।

ভক্ত শব্দের অর্থ কি???
-তে= ভবের বাধন ছারো
-তে =কাম কামনা দমন করো
-তে=তন্ময় হয়ে  শ্রীগুরুর চরণ ধরে পরমেশ্বর ভগবান কে জানার চেষ্টা করো। কাম কামনাকে ত্যাগ করে সমস্ত রকমের মোহ মায়ার বাধন ছিন্ন করে ,একাগ্ৰ চিত্তে শ্রীগুরুর স্মরণ নেওয়া। তাহলেই আমরা ভক্ত হতে পারবো। ভক্তের একমাত্র লক্ষণ সদা সর্বদা কৃষ্ণ নামে মগ্ন থাকা চাইলে আপনিও ভক্ত হতে পারেন যদি একমনে এই হরিনাম মহামন্ত্র জপ কীর্ত্তন করেন।

হরে কৃষ্ণ।। হরে কৃষ্ণ।। কৃষ্ণ কৃষ্ণ।। হরে হরে।।
হরে রাম।। হরে রাম।। রাম রাম।। হরে হরে।।

No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...