Wednesday, January 8, 2020

       🌷অর্জুন শ্রীকৃষ্ণের  কথোপকথন🌷

কুরুক্ষেত্রে যুদ্ধের শেষে অর্জুন তার সখা কৃষ্ণকে বলছেন,প্রভু আমায় গঙ্গা স্নানে নিয়ে যাবে ???
আমি এতো এতো আত্মীয়স্বজনদের,আপন জনকে মারলাম এবং এত পাপ করলাম।শুনেছি গঙ্গা স্নানে পাপ মুক্ত হওয়া যায়।কৃষ্ণ বললেন,আমি তোমার রথের সারথী।তুমি আমায় যেখানে নিয়ে যেতে বলবে আমি সেখানেই নিয়ে যাবো।
গঙ্গা তীরে এসে কৃষ্ণ বললেন,বন্ধু তুমি রথের উপর বসো আমি এখনি আসছি।এই লে রথ থেকে নেমে কৃষ্ণ একটু আড়াল হলেন।অর্জুনের একটি মহৎগুণ ছিল তিনি পশুপাখিদের কথাও বুঝতে পারতেন।এমন সময় অর্জুন দেখলেন দুইজন লোক একটি মৃতদেহকে কাঁধে করে নিয়ে বলহরি হরিবোল বলহরি হরিবোল’ বলতে বলতে শ্মশানে নিয়ে এলো।তারা মড়াটিকে মাটিতে রেখে একটি চীতা সাজালো।এমন সময় একজন অপরজনকে বলছে আগুন তো আনি নি।কিন্তু তারা একা ভয়ে মড়ার কাছে কেউ থাকতে চাইছে না।তাই তারা দুজনেই আগুন আনতে বাড়ি চলে গেল।অর্জুন একটু দূর থেকে রথের উপর বসে বসে সব লক্ষ্য করছেন।এমন সময় একটি জীর্ণ শীর্ণ রোগা শৃগাল মড়ার কাছে এসে মড়ার কান দুটোকে শুকছে আর মাথা নাড়াচ্ছে,মড়ার হাতদুটোকে,পা দুটোকে শুকছে আর মাথা নাড়াচ্ছে।শেষে মড়াটিকে ফেলে রেখে শৃগালটি চলে যাচ্ছে।এটা দেখে অন্য একটি মোটা সোটা শৃগাল বললো কিরে মড়াটাকে না খেয়ে চলে যাচ্ছিস যে ?জীর্ণ শৃগালটি বললো,খেতে হয় তুই খা।আমি অখাদ্য কুখাদ্য খাই না। 

মোটা শৃগালটি বললো,তুই এতো খাবার বিচার করিস বলেই তো,তোর এই জীর্ণ শীর্ণ অবস্থা।চল মড়াটির পা দুটোকে খাই।রোগা শৃগালটি বললো, চরণ দুটি কোনোদিন হরিমন্দিরে প্রবেশ করেনি।আমি খেতে পারবো না।মোটা শৃগালটি বললো,তাহলে মড়াটির হাত দুটিকে খাই।জীর্ণ শৃগালটি বললো, হাত দিয়ে কোনোদিন সাধু ,গুরু ও বৈষ্ণবের সেবা দেয়নি।মোটা শৃগালটি বললো,চল্ তাহলে কানদুটিকে খাই।জীর্ণ শৃগালটি বললো, কানদুটি কোনোদিন হরিনাম শ্রবণ করেনি।মোটা শৃগালটি বললো,চল্ তাহলে জীহ্বাটিকে খাই।জীর্ণ শৃগালটি বললো, জীহ্বা দিয়ে কোনোদিন হরিনাম উচ্চারণ করেনি।মোটা শৃগালটি তখন বললো, মড়াটির কিছুই যখন খাবি না,চল্ তাহলে রথের উপর যে মানুষটি বসে আছে তাকে গিয়ে খাই।জীর্ণ শৃগালটি বললো, তো আরো মূর্খ রে ! যার চরণ হইতে গঙ্গার উৎপত্তি তাকে কিনা বলে গঙ্গা স্নানে নিয়ে যেতে ! তো আরো মূর্খ ! কে কি খাওয়া যায় !

এতক্ষণ অর্জুন দুই শৃগালের কথা শোনার পর তার  চৈতন্য হলো।তিনি নিজের ভুল বুঝতে পারলেন।একটু পরে কৃষ্ণ এলে তার চরণ দুটিকে ধরে কাঁদতে কাঁদতে বললো,প্রভু আমায় ক্ষমা করো !

ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে শেষ শিক্ষা দেওয়ার জন্য এই লীলা করেছিলেন।আর এই লীলা প্রদর্শনে শ্রীকৃষ্ণকে সাহায্য করেছিল বাবা মহেশ্বর,নন্দী,ভীঙ্গী আর যোগমায়া।শ্মশানে যিনি মড়াটি সেজে ছিলেন তিনি মহেশ্বর,মড়াটিকে যারা নিয়ে এসেছিল তারা নন্দী আর ভীঙ্গী,আর দুই শৃগাল ছিল যোগমায়া।
 🙏 🙏 🙏 🙏 🙏 🙏 
* "
অসতো মা সত্ গময়
তমসো মা জ্যোতির্গময়
মৃত্যুর্ মা অমৃতং গময়।" *
 
🙏 🙏 🙏 🙏 🙏 🙏 🙏
 *সকলের মঙ্গল চৈতন্য কামনা করি

No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...