Thursday, January 30, 2020


শ্রীল বিশ্বনাথ চক্রবর্ত্তী ঠাকুর
(তিরোভাব)
''বিশ্বস্য নাথ রুপোহসৌ ভক্তিরত্ন প্রদর্শনাৎ। 
ভক্তচক্তে বর্ত্তীতত্বাৎ চক্রবর্ত্ত্যাখ্যয়ভবৎ।।''

ভক্তিরত্ন প্রদর্শন হেতু বিশ্বের নাথ ইনি বিশ্বনাথ স্বরূপে এবং ভক্তগণের মধ্যে শ্রেষ্ঠ,এই হেতু চক্রবর্ত্তী আখ্যায় বিভূষিত হইয়াছিলেন।শ্রীল বিশ্বনাথ আনুমানিক ১৫৬০ শকাব্দে নদীয়া জেলার দেবগ্রামে রাঢ়ীয় ব্রাহ্মণ কূলে আবির্ভূত হইয়াছিলেন।ইঁহার পিতার নাম শ্রীরামনারায়ণ চক্রবর্ত্তী ,মাতার নাম জানা যায় না।শ্রীল ঠাকুরের গুরুদেব শ্রীরাধারমণ চক্রবর্ত্তী এবং পরমগুরুদেব শ্রীকৃষ্ণচরণ চক্রবর্ত্তী।

শ্রীল ঠাকুর বাল্যকালে দেবগ্রামে ব্যাকরণ পাঠ সমাপন করিয়া মুর্শিদাবাদে সেয়াদবাদ গ্রামে গুরুগৃহে ভক্তিশাস্ত্র অধ্যয়ন করিয়াছিলেন।সামাজিক নিয়মানুসারে তিনি বিবাহ করিলেও তাঁহার সংসারে বিন্দুমাত্র আসক্তি ছিল না।কথিত হয় যে,তিনি তাঁহার সহধর্মিণীকে শ্রীমদ্ভাগবত রসামৃত পান করাইয়া তাঁহাকে সর্ব্বতোভাবে ভগবদ্ভজন করিতে বলিয়া গৃহত্যাগ করিয়াছিলেন।শ্রীল বিশ্বনাথ চক্রবর্ত্তী ঠাকুর গোস্বামীগণের আদর্শ অনুসরণে শ্রীব্রজধামে অবস্থান করিয়া ভজন করিয়াছিলেন। তিনি শ্রীল নরোত্তম ঠাকুরের শিষ্য ছিলেন।

শ্রীল ঠাকুর সুবিস্তৃত সংস্কৃত গ্রন্থরাজির লেখক অল্পই প্রাদুর্ভূত হইয়াছেন।তিনি এই বিপুল সংস্কৃত সাহিত্য লিখিবার পরও গৌড়ীয় বৈষ্ণব সমাজে দুইটি হিতকর কার্য্যে ব্রতী হইয়াছিলেন,সেই দুইটি প্রচারকার্য্যমূলে ছিল কীর্ত্তনের কার্য্য।শ্রীল বিশ্বনাথ চক্রবর্ত্তীপাদ হরিবল্লভ দাস নামে খ্যাত ছিলেন।

শ্রীল বিশ্বনাথ চক্রবর্ত্তী ঠাকুর  অনেকগুলো সংস্কৃত বৈষ্ণব গ্রন্থ  রচনা করেছেন। তন্মধ্যে - ব্রজরীতিচিন্তামণি,শ্রীচমৎকারচন্দ্রিকা,আনন্দচন্দ্রিকা, শ্রীগোপালতাপনিটীকা,সুবোধিনী,শ্রীকৃষ্ণ ভাবনামৃত, মাধুর্যকাদম্বিনী, রাগবর্ত্ম-চন্দ্রিকা, গুণামৃত লহরী, প্রেমসম্পুট, স্বপ্নবিলাসামৃত, অনুরাগবল্লী, রূপচিন্তামণি, সঙ্কল্পকল্পদ্রুম, সুরথকথামৃত গৌরগণচন্দ্রিকা,গীতাবলী,শ্রীউজ্জ্বলনীলমণিটীকা,দানকেলিকৌমুদীটীকা,শ্রীললিতমাধব - নাটকটীকা,শ্রীভাগবতামৃত- কণা,শ্রীচৈতন্যচরিতামৃত - টীকা,ব্রহ্মসংহিতা – টীকা ইত্যাদি উল্লেখযোগ্য।

বিশ্বনাথ চক্রবর্ত্তীপাদ সম্বন্ধে একটি অলৌকিক ঘটনার কথা শ্রুত হয় যে,তিনি যেস্থানে ভাগবত লিখিতেন সেই স্থানে পুঁথিতে জল পড়িলেও জলের দ্বারা সিক্ত হইত না,পাতাগুলি অটুট থাকিত। ইঁহার স্থাপিত বিগ্রহ শ্রীগোকুলানন্দজীউ বৃন্দাবনস্থ শ্রীগোকুলানন্দ মন্দিরে বিরাজিত আছেন।আনুমানিক ১৬৩০ শকাব্দে মাঘী গৌরপঞ্চমী তিথিতে তিনি শ্রীরাধাকুণ্ডে অপ্রকট হন।



No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...