Monday, March 16, 2020


চরণামৃত
চরণামৃতের মহত্ব কি?কেন আমরা চরণামৃত পান করি ?
সাধারণতঃ আমরা দেখতে পাই যখন আমরা মন্দির যাই পণ্ডিত মহাশয় সবাইকে শ্রীভগবানের চরণামৃত দেন। কখনো কি  আমরা ভেবে দেখেছি  চরণামৃতের মহত্ব কি ? শাস্ত্রে ইহার মাহাত্ম্য বর্ণিত হয়েছে।

‘’অকালমৃত্যু হরণং সর্বব্যাধিবিনাশনম।
বিষ্ণোঃ পাদোদকং পীত্বা পুনর্জন্ম বিধতে।।‘’

অর্থাৎ,- ভগবান বিষ্ণুর চরণের অমৃতরূপী জল সমস্ত পাপরাশি ব্যাধি কে সমাপ্ত করার জন্য মহোষধি রূপে ব্যবহার করা হয়। যে জন চরণামৃত পান করেন তিনি আর ভব সাগরে জন্ম নেন নি। যখন শ্রীভগবান ‘’বামন রূপ’’ ধারণ করেছিলেন আর রাজা বলির যজ্ঞশালায় দান নেওয়ার জন্য যান,তখন তিঁনি তিন পাদ ভূমি মাপেন,প্রথম পাদে তিঁনি নীচের সমস্ত  লোক মাপ করেন,দ্বিতীয় পাদে উপরের  সমস্ত  লোক  ব্রহ্মলোক পর্য্যন্ত মাপেন। তখন শ্রীব্রহ্মা ভগবানের শ্রীচরণ কে ধৌত করেন এবং চরণ জল নিজের কমণ্ডলুর মধ্যে রাখেন।সেই চরণামৃত গঙ্গা জল হল যাহা এখন তিন লোকের সমস্ত পাপরাশি ধৌত করেন। গঙ্গা মাতার এইরকম শক্তি কোথায় থেকে আসল? এই শক্তি শ্রীভগবানের শ্রীচরণের শক্তি।

‘’হরি পদপঙ্কজ প্রেক্ষালন সে প্রকট ভই মা গঙ্গা
পাপ নাশিনী অমৃত শলীলা মমতাময়ী মা গঙ্গা।।
জয় জয় জয় মা ভগবতী গঙ্গা ।।‘’

পদ্মপুরাণ অনুসারে, ‘যে মানুষ কোনদিনও দান,যজ্ঞ, অর্চনা করেনি সেও যদি ভগবানের মন্দিরে গিয়ে চরণামৃত পান করে তবে সে পরম ধামে প্রবেশ করার যোগ্য হয়। ভগবানের শ্রীবিগ্রহ দর্শন অভিবাদন করতে এসে কেউ যদি বিনম্র হয়ে চরণামৃত জল পান করে তবে সে পরমানন্দ লাভ করে। চরণামৃত পান করা অমৃত তুল্য। কিংবদন্তি আছে ভগবান শ্রীরামচন্দ্রের শ্রীচরণকমল ধৌত করে,সেই চরণামৃত পান করে কেবট নিজের সাথে সাথে নিজের পূর্বজো সকলকে ভব বন্ধন থেকে মুক্ত করেছিলেন  

চরণামৃতের মহত্ব কেবল ধার্মিক ক্ষেত্রে নয় বরং চিকিৎসা ক্ষেত্রে পাওয়া যায়।চরণামৃতের জল সব সময় তামা পাত্রে মধ্যে রাখা হয়। আয়ুর্বেদ শাস্ত্রের মতে তামা ঘটিতে  অনেক প্রকার রোগ নষ্ট করার শক্তি পাওয়া যায়,তাই জলের মধ্যে এই শক্তি পাওয়া যায়। যখন আমরা এই তামা পাত্রে রাখা চরণামৃত পান করি তখন শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বেড়ে যায় আর কোন রোগ সহজে হয় না। আরও এই চরণামৃতে তুলসী পাতা দেওয়া যায়,যার ফলে রোগ প্রতিরোধক শক্তি আরও বেড়ে যায়। বলা যায় তুলসী চরণামৃত পান করলে শরীরে মেধা,বুদ্ধি স্মরণ শক্তি বেড়ে যায়।সেই জন্য শ্রীভগবানের চরণামৃত কে ঔষধের মত মানা হয়।

চরণামৃত নেবার পর আমরা অনেকেই হাত মাথায় মুছে ফেলি, দয়া করে এই কাজ কেউ করবেন না। চরণামৃত নেবার  পরে জল দিয়ে হাত ধুয়ে নেবেন

হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে I
হরে রাম হরে রাম রাম রাম হরে হরে II

No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...