Tuesday, March 10, 2020


শ্রীশ্রীশচীতনয়াষ্টকম্
শ্রীশ্রীশচীতনয়ায় নমঃ
উজ্জ্বল - বরণ - গৌরবর - দেহং
বিলসিত - নিরবধি - ভাববিদেহম্।
ত্রিভুবন - পাবন - কৃপয়া লেশং
তং প্রণমামি শ্রীশচীতনয়ম্ ॥১
অর্থাৎ,- যাঁর উজ্জ্বল বরণ, গৌরবর্ণ সুন্দর দেহখানি নিরবধি অসীম ভাবসমূহে বিশেষরূপে উপচিত হয়ে শোভা পাচ্ছে, যাঁর কৃপা ত্রিলোক পবিত্র করে সেই কলিযুগপাবনাবতারী রাধাকৃষ্ণমিলিততনু ভগবান শ্রীশচীতনয়কে আমি প্রণাম করি।

গদগদ - অন্তর - ভাববিকারং
দুর্জ্জন - তর্জ্জন - নাদ - বিশালম্।
ভবভয় - ভঞ্জন - কারণ - করুণং
তং প্রণমামি শ্রীশচীতনয়ম্
অর্থাৎ,- যাঁর বাক্য গদগদ, অন্তর ভাববিকারে দ্রবীভূত, যাঁর হুঙ্কারে (সিংহনাদে) দুর্জ্জনগণ ভীত হয়, যাঁর করুণা, সংসার ভীতি খণ্ডন করে, সেই শচীতনয়কে আমি প্রণাম করি।

অরুণাম্বরধর - চারু - কপোলং
ইন্দু - বিনিন্দিত - নখচয় - রুচিরম্।
জল্পিত - নিজগুণ - নাম - বিনোদং
তং প্রণমামি শ্রীশচীতনয়ম্
অর্থাৎ,- যাঁর পরিধানে অরুনবসন, যাঁর সুন্দর গণ্ডদেশ নখকান্তি চন্দ্রকে নিন্দা করে, যিনি নিজের (শ্রীশ্রীরাধা-কৃষ্ণের) নাম, গুণ লীলা কীর্ত্তন করেন অথবা নিজ নাম গুণ কীর্ত্তনে উল্লসিত হন, সেই শ্রীশচীতনয়কে আমি প্রণাম করি।

বিগলিত - নয়ন - কমল - জলধারং
ভূষণ - নবরস - ভাববিকারম্
গতি - অতিমন্থর - নৃত্যবিলাসং
তং প্রণমামি শ্রীশচীতনয়ম্
অর্থাৎ,- যাঁর নয়নপদ্ম থেকে জলধারা বিগলিত হচ্ছে, নব নব অপ্রাকৃত রসাস্বাদজনিত ভাববিকারসমূহ যাঁর ভূষণ, যাঁর গমন অতি ধীর, যাঁর নৃত্য বিচিত্র, সেই শ্রীশচীতনয়কে আমি প্রণাম করি।

চঞ্চল - চারু - চরণ - গতি - রুচিরং
মঞ্জীর - রঞ্জিত - পদযুগ-  মধুরম্।
চন্দ্র - বিনিন্দিত - শীতলবদনং
তং প্রণমামি শ্রীশচীতনয়ম্
অর্থাৎ,- যাঁর চঞ্চল পদের গমনভঙ্গি মনোহর, (মঞ্জীর) নূপুর যাঁর পদদ্বয়ের শোভা সম্পাদন করছে, যাঁর বদন চন্দ্র অপেক্ষা শীতল, সেই শ্রীশচীতনয়কে আমি প্রণাম করি।

ধৃত - কোটি - ডোর - কমণ্ডলু - দণ্ডং
দিব্য - কলেবর - মুণ্ডিত - মুণ্ডম্।
দুর্জ্জন - কল্মষ - খণ্ডন - দণ্ডং
তং প্রণমামি শ্রীশচীতনয়ম্
অর্থাৎ,- কটিদেশ ডোর (কৌপিন-বহির্বাস), হস্তে দণ্ড, কমণ্ডলু প্রভৃতি ভূষণে বিভূষিত যাঁর দিব্য কলেবর, মস্তক মুণ্ডিত, যাঁর দণ্ড ধারণ দুর্জ্জনগণের পাপ খণ্ডনের জন্য, সেই শ্রীশচীতনয়কে আমি প্রণাম করি।

ভূষণ - ভূরজ - অলকা - বলিতং
কম্পিত - বিম্বাধরবর - রুচিরম্।
মলয়জ - বিরচিত - উজ্জ্বল - তিলকং
তং প্রণমামি শ্রীশচীতনয়ম্
অর্থাৎ,- ধরণীর ধূলি নির্মিত অলকাসমূহ যাঁর ভূষণ, যাঁর বিম্বফলের মতো অধর কম্পিত হচ্ছে, যাঁর ললাটে উজ্জ্বল মলয়জ-চন্দনের তিলক শোভা পাচ্ছে, সেই শ্রীশচীতনয়কে আমি প্রণাম করি।

নিন্দিত - অরুণ - কমল - দল - লোচনং
আজানুলম্বিত - শ্রীভুজ - যুগলম্।
কলেবর - কৈশোর - নর্ত্তক - বেশং
তং প্রণমামি শ্রীশচীতনয়ম্
অর্থাৎ,- যাঁর নেত্রযুগল রক্তপদ্মের পত্রতুল্য, বাহুযুগল জানুদেশ পর্যন্ত আলম্বিত, কিশোর-শরীর, নর্ত্তকবেশ, সেই শ্রীশচীতনয়কে আমি প্রণাম করি।

💐 ''জয় গৌর, জয় নিতাই'' 💐  💐 ''জয় গৌর, জয় নিতাই'' 💐

No comments:

Post a Comment

🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴🌴🌳 🌻🌼 শ্রীবলরামের রাসযাত্রা 🌹 শ্রীকৃষ্ণের বসন্তরাস 🌼🌻 🌳🌴🪴🌲🦚🍁💐🏵️🌺🌷🌺🏵️💐🍁🦚🌲🪴...